১৭ কোটি টাকায় একবেলার খাবার

১৭ কোটি টাকায় একবেলার খাবার

অনলাইন খবর ডটকমঃ


 

আশ্চর্যজনক হলেও সত্য যে, যেখানে মানুষ ঠিকমতো খেতে পারে না সেখানে ১৭ কোটি টাকা ব্যয় করা হবে  এক বেলা খেতে! অবশ্য এজন্য বিশেষ একটি উদ্দেশ্যও রয়েছে। আর সেটি অনেক মহৎ একটি কর্ম। এ কর্মটির সঙ্গে জড়িত বিশ্বখ্যাত ধনকুবের ওয়ারেন বাফেট!

জানা যায়, ওয়ারেন বাফেটের সঙ্গে মধ্যাহ্নভোজ খেতে আয়োজিত নিলামের মাধ্যমেই মহৎ এ কর্মটি সাধিত হবে।

সাধারণত পণ্যসেবা ও বিখ্যাত ব্যক্তিদের ব্যবহার্য জিনিসপত্র নিয়েই নিলাম হয়ে থাকে। তবে এবার বিশ্বের একজন বিখ্যাত ব্যক্তির সঙ্গে বসে খাওয়ার ব্যাপারটাও নিলামের বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে।

বিশ্বের চতুর্থ সেরা ধনী ওয়ারেন বাফেটই হলেন এই নিলামের মধ্যমণি, যিনি সারা দুনিয়ায় ‘বিনিয়োগ গুরু’ ও আমেরিকায় ‘ওরাকল অব দ্য ওমাহা’ বা ‘ওমাহা শহরের ভবিষ্যৎ দ্রষ্টা’ হিসেবে পরিচিত।

অনলাইনের মাধ্যমে শেষ হয়েছে এবারের নিলাম। এটি হলো ওয়ারেন বাফেটের সঙ্গে মধ্যাহ্নভোজনের ১৫তম নিলাম। এতে বিজয়ী হয়েছেন সিঙ্গাপুরের অ্যান্ডি চুয়া। তিনি নিলামে সর্বোচ্চ ২১ লাখ ৭০ হাজার ডলার দর হাঁকিয়েছেন, যা বাংলাদেশের ১৭ কোটি ১৪ লাখ ৩০ হাজার টাকার সমান (প্রতি ডলার ৭৯ টাকা হিসাবে)।

এর বদৌলতে তিনি বাফেটের সঙ্গে নিউইয়র্ক শহরের স্মিথ অ্যান্ড ওলেনস্কি রেস্তোরাঁয় মধ্যাহ্নভোজনের আমন্ত্রণ পাবেন। গত ১ থেকে ৭ জুন পর্যন্ত ইন্টারনেটের মাধ্যমে নিলামটি পরিচালনা করে একই শহরভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান ই-বে। গত বছরের সর্বোচ্চ দর (১০ লাখ এক হাজার ডলার) থেকেই শুরু হয় এবারের দর হাঁকানোর প্রতিযোগিতা। তবে সাত দিনব্যাপী অনুষ্ঠিত এই নিলাম জমে ওঠে শেষ দুই ঘণ্টায়।

বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস-এর তৈরি করা বিশ্বের সেরা ধনীদের তালিকায় ওয়ারেন বাফেট টানা দ্বিতীয়বারের মতো চতুর্থ স্থানে আছেন। তার মোট সম্পদমূল্য দাঁড়িয়েছে পাঁচ হাজার ৮২০ কোটি ডলার। তিনি বার্কশায়ার হ্যাথওয়ের মালিক এবং বিশ্বের সেরা ধনী বিল গেটসের ব্রিজ পার্টনার (তাস খেলার অংশীদার)।

জানা যায়, দাতব্যকাজে সহায়তা করতেই বাফেট দেড় দশক ধরে এই নিলাম আয়োজন করছেন। এবারে সিঙ্গাপুরের অ্যান্ডি চুয়া সর্বোচ্চ ২১ লাখ ৭০ হাজার ডলার দর হাঁকিয়ে জিতেছেন।

তবে ১৭ কোটি টাকা নিলামমূল্য হলেও যে রেস্তোরাঁয় মধ্যাহ্নভোজ হবে সেখানে সবচেয়ে দামি সব পানীয় ও খাবার খেলেও ব্যয় হবে বাংলাদেশের ৩৪ হাজার ৫২৩ টাকা। এবার অ্যান্ডি চুয়ার সঙ্গে নিজের পরবর্তী বিনিয়োগ পরিকল্পনা ছাড়া সবকিছু নিয়েই কথা বলবেন বিশ্বখ্যাত এই ব্যক্তিত্ব।

Comments

comments