যে কারনে বিল গেটস বিকাশে ২১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে

যে কারনে বিল গেটস বিকাশে ২১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে

অনলাইন খবর ডটকমঃ


 

এমনই ব্যাংক অ্যাকাউন্ট, যা খুলতে টাকা লাগছে না। কেবল হাতে একটা মোবাইল ফোন থাকলেই হলো। আর টাকা আদান-প্রদানের খরচ অনেক কম। আর এ ভাবনাই ভালো লেগেছে বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের। আর এ কারণে বাংলাদেশের ব্যাংকিং সেবা বিকাশে বিনিয়োগ করছে এ সংস্থা। এমনটাই বলছিলেন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদক এরিক চাটজের। সম্প্রতি এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে ব্লুমবার্গে।

সেখানে দেখানো হয়, বিশ্বের অন্যতম ধনী বিল গেটসের দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন বিকাশে বিনিয়োগ করেছে ২১ মিলিয়ন মার্কিন ডলার। বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউেন্ডশন মূলত একটি দাতব্য সংস্থা। তবে বাংলাদেশে আর্থিক প্রতিষ্ঠান বিকাশে বিনিয়োগ করেছে ওই সংস্থা। প্রতিবেদনে বলা হয়, বিল গেটসের সংস্থা শুরুতে দাতব্য হিসেবে সহায়তা করলেও ২০১৪ সাল থেকে সংস্থাটি বিনিয়োগ করা শুরু করে। বিকাশের ওয়েবসাইটে গিয়েও দেখা গেছে, বিকাশের সাতটি ‘পার্টনারে’র একটি বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন।

বিল গেটস বলেন, খুব কম খরচে সেলফোনের মাধ্যমে আদান-প্রদানের ব্যাপারটির কারণেই তা সবার জন্য ভালো। বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির বলেন, ২০০ বিলিয়ন ডলারের অর্থনীতি এখন এদেশে। দেশ এগোচ্ছে। এটা এখন কেবল দাতব্য বিষয়ে নেই। এটা অর্থনৈতিক একটা সুযোগও বটে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, ‘মোবাইল ব্যাংকিংয়ের জন্য আমরা ২৮টি ব্যাংককে অনুমোদন দিয়েছি। আমরা চাই অন্যরাও এগিয়ে আসুক।’

বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের জে. সান্ডারল্যান্ড বলেন, ‘সম্ভবত বিকাশেই আমাদের সেরা বিনিয়োগটা করা।’ বিকাশের কর্মকর্তারা জানিয়েছেন, ২০১৪ সাল থেকে বিকাশে বিনিয়োগ করছে বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন। বর্তমানে ওই সংস্থা বিকাশের অন্যতম একটি পার্টনার।

Comments

comments