খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখলে যে উপকার হয়

খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখলে যে উপকার হয়

অনলাইন খবর ডটকমঃ


 

আপনি হয়তো দেখবেন অনেকেই খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখে। অনেকে ভাবে, খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখলে এটি আরো সুস্বাদু হয় এবং হজমে সহজ হয়। বিশেষ করে ওয়ালনাট, কাঠবাদাম, কাজুবাদাম ইত্যাদি খাওয়ার আগে ভিজিয়ে রাখা ভালো। তবে আসলেই কি বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখা ঠিক? লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে কেন খাওয়ার আগে বাদাম ভিজেয়ে রাখা ভালো সেই কথা।

সাইটিক এসিড দূর করে

কাঁচা বাদামের বাইরের আবরণে সাইটিক এসিড থাকে। এই সাইটিক এসিড বাদামের উপকার করে, তবে মানুষের নয়। বেশি মাত্রায় সাইটিক এসিডের গ্রহণ মানবশরীরে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা তৈরি করে। এটি মিনারেলের শোষণে সমস্যা করে। খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখলে এই সাইটিক এসিড চলে যায়।

ইরিটেবল বাউয়েল সিনড্রম কমায়

বাদামের মধ্যে থাকা ইনহিবিটর এনজাইম গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা তৈরি করে। পাশাপাশি ইরিটেবল বাউয়েল সিনড্রম তৈরি করে। বাদাম খাওয়ার আগে ভিজিয়ে খেলে এই এনজাইম চলে যায়। যাঁরা গ্যাসট্রিকের সমস্যায় ভুগছেন, তাঁদের বাদাম ভিজিয়ে খাওয়া নিরাপদ।

ট্যানিন দূর হয়

বাদামের মধ্যে থাকা ট্যানিন হজমে সমস্যা করে। ভিজিয়ে রাখলে ট্যানিন চলে যায়। তাই বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখাই ভালো।

কোলনের কার্যক্রম ভালো করে

বাদাম খাওয়ার আগে ভিজিয়ে খেলে কোলন থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। এটি পুষ্টির সঠিক শোষণের জন্য ভালো।

মিনারেলের শোষণ ব্যাহত করে

সাইটিক এসিড মিনারেলের শোষণকে ব্যাহত করে। এটি শরীরের মিনারেলের ঘাটতি তৈরি করতে পারে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখুন। আগেই বলেছি কাঁচা বাদামে সাইটিক এসিড থাকে।

কীভাবে ভেজাবেন

একটি পাত্রে পানি নিয়ে বাদাম ভেজান। ভেজানোর সময় অবশ্যই ফুটানো পানি ব্যবহার করুন। এর মধ্যে দুই চামচ সি সল্ট দিন এবং ঢেকে রাখুন। ছয় ঘণ্টা এভাবে ভিজিয়ে রাখুন। এরপর খোসা ছাড়িয়ে শুকিয়ে খান।

ক্যাপশন : খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখা কি ঠিক?

 

Comments

comments