যে কারনে টুথপেস্ট ব্যবহারে সাবধান হওয়া জরুরী !

যে কারনে টুথপেস্ট ব্যবহারে সাবধান হওয়া জরুরী !

অনলাইন খবর ডটকমঃ


 

আপনি জানেন কি, বাজারে যেসব টুথপেস্ট পাওয়া যায় সেগুলো থেকে অনেক রোগ হতে পারে? কথাটি শুনে কি ধাক্কা খেলেন? আসলে বাজারে প্রচলিত অনেক টুথপেস্টের মধ্যে এমন উপাদান থাকে, যেগুলো বিভিন্ন রোগ তৈরি করে।

টুথপেস্টে ব্যবহৃত উপাদানগুলো শরীরের মধ্যে প্রবেশ করে, রক্তে পৌঁছে যায়। এটি বিভিন্ন অঙ্গকে ক্ষতিগ্রস্ত করতে পারে। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

থাইরয়েড সমস্যা
বাজারে অনেক টুথপেস্ট রয়েছে যেগুলোতে জীবাণু মেরে ফেলার উপাদান ট্রাইক্লোসেন ব্যবহার করা হয়। এটি আগে কীটনাশক হিসেবে ব্যবহৃত হতো। গবেষণায় বলা হয়, এই উপাদানটি থাইরয়েডের সমস্যা করতে পারে; হার্ট অ্যাটাক এবং ক্যানসারেরও কারণ হতে পারে এটি।

মস্তিষ্ক ও কিডনির সমস্যা
সাধারণত প্রচলিত টুথপেস্টগুলোর মধ্যে পলিথিলিন গ্লাইকোলস নামে এক ধরনের উপাদান ব্যবহৃত হয়। এই রাসায়নিক শরীরে বিষাক্ত পদার্থ তৈরি করে। এটি মস্তিষ্ক, কিডনি ও হার্টকে ক্ষতিগ্রস্ত করে।

বুদ্ধি কমিয়ে দেয়
টুথপেস্টের মধ্যে ফ্লোরাইড নামক এক ধরনের উপাদান ব্যবহার করা হয়। বেশি মাত্রায় এর ব্যবহার শিশুদের বুদ্ধিমত্তা কমিয়ে দেয়। এটি থাইরয়েড সমস্যা, হাড়ের ক্ষয়, পাকস্থলীর সমস্যা তৈরি করতে পারে।

মুখের আলসার ও হরমোনের ভারসাম্যহীনতা
অনেক টুথপেস্টে সোডিয়াম লরিল সালফেট নামে উপাদান ব্যবহার করা হয়। এই উপাদান মুখের আলসার তৈরি করে। এটি ত্বকে অস্বস্তি এবং হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা সৃষ্টি করতে পারে।

গ্যাস ও পেট ফোলা ভাব
টুথপেস্টের মধ্যে মিষ্টি-জাতীয় উপাদান সরবিটল ব্যবহার করা হয়। এটি হজম হতে কষ্ট হয় ও বিপাকে সমস্যা করে। এটি ডায়রিয়া, হজমে সমস্যা, গ্যাস ও পেট ফোলাভাব তৈরি করে।

লিভার ও কিডনি ক্যানসার
অনেক টুথপেস্টেই ডায়থেনোলামাইন নামে এক ধরনের উপাদান ব্যবহৃত হয়। এই উপাদানটি লিভারের ক্যানসার, কিডনির ক্যানসার এবং হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে।

Comments

comments