খাবার নিয়ে আমাদের যত ভুল ধারণা!

খাবার নিয়ে আমাদের যত ভুল ধারণা!

অনলাইন খবর ডটকমঃ


 

খাবার নিয়ে আমাদের কিছু প্রচলিত ভুল ধারণা রয়েছে। এসব ধারণায় আমরা বিশ্বাস করি এবং মেনেও চলি। অথচ এগুলোর কোনো ভিত্তি নেই। ব্লুগ্যাপ ওয়েবসাইটে খাবার নিয়ে এমন কিছু ভ্রান্ত ধারণার তালিকা প্রকাশ করা হয়েছে। চলুন, একনজরে জেনে নিই বিভিন্ন খাবার সম্বন্ধে আমরা কী ভুল জানি।


  • আমাদের ধারণা, যে খাবারগুলো ক্যানে করে সংরক্ষিত হয় সেগুলো কম পুষ্টিমানের হয়। ক্যানের ভেতরে দীর্ঘদিন সংরক্ষণ করে রাখা হয় বলে এর পুষ্টির মাত্রা কমতে থাকে। এই ধারণাটি একেবারেই ভুল। ফ্রেশ খাবারে যে পুষ্টিগুণ থাকে ক্যানে করে খাবার সংরক্ষণ করলেও একই পুষ্টিগুণ বজায় থাকে, স্বাদ একটু অন্যরকম হলেও।



  • মানুষ ফ্যাটের কারণে দেশি ঘি খেতে চায় না। কিন্তু আমরা অনেকেই জানি না ঘিতে প্রচুর পরিমাণে ভালো কোলেস্টেরল আছে যা স্বাস্থ্যের জন্য উপকারী।



  • কলা ও আপেলে আয়রন থাকার কারণে এটি বাইরে রাখলে বাদামি হয়ে যায়। এই কথার কোনো ভিত্তি নেই। কারণ কলা ও আপেলে আয়রন নয়, থাকে ফাইবার বা আঁশ। এই আঁশের কারণে ফল বাদামি রঙের হয়ে যায়।



  • মধু ও গুড়ে চিনির চেয়ে কম ক্যালরি থাকে তাই এটি খাওয়া স্বাস্থের জন্য উপকারী। এই ধারণাটিও ভুল। বরং এতে আরো বেশি ক্যালরি থাকে এবং এতে শরীরে সুগারের পরিমাণ আরো বেশি বাড়ে।



  • নানা ধরনের বাদাম খাওয়া ঠিক না, কারণ এতে উচ্চমাত্রায় কোলেস্টেরল রয়েছে। এটি প্রচলিত একটি ভুল ধারণা। উল্টো এতে আরো শরীরের জন্য প্রয়োজনীয় তেল রয়েছে এবং এটি কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রাখতে সাহায্য করে।



  • ওভেনে খাবার গরম করলে সেটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর আর হজমেও সমস্যা হয়- এই ধারণা ভুল। কারণ এতে যে রশ্মি থাকে তা খুবই দুর্বল প্রকৃতির এবং এটি শুধু খাবার গরম করার জন্য সঠিক মাত্রায় থাকে।

Comments

comments