ফাঁসি চেয়ে মাওলানা সাঈদীর রিভিউর ঘোষণা

ফাঁসি চেয়ে মাওলানা সাঈদীর রিভিউর ঘোষণা

অনলাইন খবর ডটকমঃ


 

জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে ফাঁসি দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ড কমিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যে রায় দিয়েছে তার বিরুদ্ধে রিভিউ আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রপক্ষ।

মঙ্গলবার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাঈদীর রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদনের কথা জানিয়েছেন। সুপ্রিমকোর্টে নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ‘সাঈদীর রায় পর্যালোচনা করে নির্ধারিত সময়ের মধ্যে রিভিউ আবেদন করা হবে।’

এর আগে, গত ৩১ ডিসেম্বর রায় প্রদানকারী ৫ বিচারপতির স্বাক্ষরের পর সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে ৬১৪ পৃষ্ঠার আপিলের চূড়ান্ত এ রায় প্রকাশ করা হয়। সুপ্রিমকোর্টের নির্দেশ অনুযায়ী, আপিল বিভাগের রায় প্রকাশের পর ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করতে পারবেন। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধের দায়ে মাওলআ দেলাওয়ার হোসেন সাঈদীকে মৃত্যুদণ্ড দিয়েছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এ রায়ের প্রতিবাদে বাংলাদেশের ইতিহাসে প্রথম কোনো ব্যক্তির জন্য সর্বোচ্চ ৮০জন ব্যক্তি একদিনে নিহত হয়।

এরপর গত বছরের ১৪ সেপ্টেম্বর সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর মৃত্যুদণ্ড হ্রাস করে আমৃত্যু কারাদণ্ড দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তৎকালীন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির সমন্বয়ে গঠিত আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ রায় দেয়। বেঞ্চের অন্য সদস্যরা ছিলেন- বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।

Comments

comments