বেতন-পেনশন অনলাইনে নির্ধারণ পদ্ধতির উদ্বোধন

বেতন-পেনশন অনলাইনে নির্ধারণ পদ্ধতির উদ্বোধন

অনলাইন খবর ডেস্কঃ




অনলাইনে বেতন ও পেনশন নির্ধারণ পদ্ধতির উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার দুপুরে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তিনি এ পদ্ধতির উদ্বোধন করেন।



অর্থমন্ত্রী বলেন, ২শ ৬৮ বছর ধরে যে পুরোনো পদ্ধতি ছিলো তা এখন ডিজিটালে পদ্ধতিতে রূপ নিলো। দেশে প্রথমবারের মতো চালু হওয়া এ পদ্ধতির ফলে হিসাররক্ষণ অফিসে দৌড়াদৌড়ি ও হয়রানি থেকে মানুষ মুক্তি পাবে।



এ পদ্ধতিতে দুর্নীতি ও হয়রানি রোধে কার্যকর ভূমিকা রাখবে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে সরকারি কমকর্তা-কর্মচারীদের বেতন ও পেনশন নির্ধারণ হবে বলে তিনি তিনি জানান। তিনি বলেন, ‘সরকারি কর্মকর্তারা শুধু তাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর আর জন্মতারিখ নির্দিষ্ট জায়গায় লিখলেই বেতন ও পেনশন নির্ধারণ হয়ে যাবে।’



অর্থমন্ত্রী আরও বলেন, এ অনলাইন পদ্ধতি প্রবর্তনের কারণে গতিশীল কর্মচারী ডাটাবেজ তৈরি, বাজেট প্রণয়ন ও হিসাবরক্ষণ বিশেষভাবে পরিচালিত হবে। পে কমিশনের কার্যক্রম পরিচালনাসহ আর্থিক ব্যবস্থাপনার বিভিন্ন তথ্য পাওয়ার ক্ষেত্রে এ ডাটাবেজ কাজ করবে।



উদ্বোধনের সময় অর্থসচিবের বেতন ও পেনশন নির্ধারণ করা হয়। অনুষ্ঠানে মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, স্থানীয় সরকার সচিব আব্দুল মালেক, অর্থসচিব মাহবুব আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার উপস্থিত ছিলেন।


Comments

comments